• ৪ঠা আগস্ট, ২০২১ খ্রিস্টাব্দ , ২০শে শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ , ২৫শে জিলহজ, ১৪৪২ হিজরি

শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ গুণীজন

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত জুন ১৩, ২০২১
শিল্পকলা পদক পাচ্ছেন ১৮ গুণীজন

শিল্প ও সংস্কৃতির নানা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় ১৮ গুণীজন ও দুই সংগঠনকে শিল্পকলা পদকের জন্য মনোনীত করা হয়েছে।

রোববার (১৩ জুন) বিকেলে শিল্পকলা একাডেমি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

করোনা মহামারির কারণে এবার ২০১৯ এবং ২০২০ দুই বছরের পদক একসঙ্গে দেওয়া হবে।

পদক প্রাপ্তদের তালিকায় আছেন যন্ত্র সংগীতে মনিরুজ্জামান (বাঁশি), সামসুর রহমান (সানাই), নৃত্যকলায় লুবনা মারিয়াম, শিবলী মোহাম্মদ, কণ্ঠ সংগীতে হাসিনা মমতাজ, মাহমুদুর রহমান বেণু।

চারুকলা বিভাগে পদক পাচ্ছেন আবদুল মান্নান ও শহিদ কবীর। নাট্যকলায় বিশেষ অবদানের জন্য পদক পাবেন অভিনেতা মাসুদ আলী খান ও মলয় ভৌমিক। ফটোগ্রাফি বিভাগে পদক পাবেন এম. এ তাহের ও বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম স্বপন। লোক সংস্কৃতিতে শম্ভু আচার্য (পট শিল্পী) ও শাহ্ আলম সরকার।

আবৃত্তি শিল্পে হাসান আরিফ ও ডালিয়া আহমেদকে পদক দেবে শিল্পকলা একাডেমি। সৃজনশীল সাংস্কৃতিক সংগঠন/সংগঠক (অতিরিক্ত ক্ষেত্র) হিসেবে ছায়ানট ও দিনাজপুর নাট্য সমিতিকে পদক দেওয়া হবে। চলচ্চিত্রে বিশেষ অবদানের জন্য চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ ও শামীম আখতারকে শিল্পকলা পদক দেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সংস্কৃতির পৃষ্ঠপোষকতা ও বিকাশ সাধনের লক্ষ্যে ‘শিল্পকলা পদক’ প্রদান নীতিমালা অনুযায়ী বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রতি বছর ‘শিল্পকলা পদক’ দিয়ে থাকে। এবার করোনা মহামারির কারণে সুবিধামতো সময়ে পদক প্রদান অনুষ্ঠানের মাধ্যমে পদকপ্রাপ্তদের হাতে স্বর্ণের মেডেল ও এক লাখ টাকা করে সম্মানী তুলে দেওয়া হবে।

  •  
  •  
  •  
  •  

প্রতিনিধি :: সিলেটের জৈন্তাপুরে ট্রাকচাপায় নিহত পাঁচজনের মধ্যে চারজন একই পরিবারের। আজ রোববার সকাল সাড়ে ছয়টার দিকে সিলেট-তামাবিল সড়কের জৈন্তাপুর ফেরিঘাট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত পাঁচজন হলেন জৈন্তাপুরের নিজপাট রুপচেন গ্রামের জামাল উদ্দিনের স্ত্রী সাবিয়া বেগম (৪০), সাবিয়ার মেয়ে সাকিয়া বেগম (৪), তিন মাস বয়সী ছেলে তাহমিদ হোসেন, ননদ হাবিবুন নেছা (৩৮) ও একই গ্রামের সিএনজিচালিত অটোরিকশার চালক হোসেন আহমদ (৩৫)। এ ঘটনায় আহত হয়ে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন নিহত সাবিয়ার দেবর জাকারিয়া আহমদ (৪২) ও তাঁর স্ত্রী হাসিনা বেগম (৩০)। পুলিশ ও নিহত ব্যক্তিদের পরিবারসূত্র জানায়, যাত্রীবাহী একটি সিএনজিচালিত অটোরিকশা সকাল সাড়ে ছয়টার দিকে মহাসড়কে উঠলে সিলেট থেকে তামাবিলগামী একটি ট্রাক সেটিকে ধাক্কা দেয়। এতে সিএনজিচালিত অটোরিকশার কয়েকজন যাত্রী ছিটকে পড়ে ট্রাকের চাকায় পিষ্ট হন। এ সময় ঘটনাস্থলে চারজন ও হাসপাতালে নেওয়ার পথে একজনের মৃত্যু হয়। আহত জাকারিয়া আহমদ বলেন, আজ সকালে সিএনজিচালিত অটোরিকশায় করে স্বজনের বাড়িতে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর বলেন, মরদেহগুলো সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে অটোরিকশাটি থানায় নেওয়া হয়েছে।