• ৯ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ , ৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

ইরানের নতুন প্রেসিডেন্টের বিজয় নিয়ে যা বলেছেন বিশ্বনেতারা

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত জুন ২০, ২০২১
ইরানের নতুন প্রেসিডেন্টের বিজয় নিয়ে যা বলেছেন বিশ্বনেতারা
Spread the love

সাবেক বিচারপতি কট্টরপন্থী নেতা ইব্রাহিম রাইসি ইরানের ‘প্রেসিডেন্ট’ নির্বাচনে ৬২ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

দেশের ক্রান্তিকালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়ে যাচ্ছেন রাইসি। বিভিন্ন কারণে ইরানের এবারের নির্বাচন শুধু জাতীয় পর্যায়ে নয়, আন্তর্জাতিক মহলেও বেশ গুরুত্ব পাচ্ছে। পারমাণবিক প্রকল্প থেকে সরে আসা, বিনিময়ে নিষেধাজ্ঞা তুলে নেওয়া নিয়ে বিশ্ব শক্তির সঙ্গে ইরানের দর-কষাকষি চলছে। এছাড়া পরমাণু চুক্তিতে ফেরা নিয়ে রয়েছে ইসরাইলের হুমকি।

তাই এসব নিয়ে ইরানের আগামী রাজনৈতিক নেতৃত্ব বড় ভূমিকা রাখবে। বিশ্বের বিভিন্ন দেশের কর্তাব্যক্তিরাও ইরানের নতুন প্রেসিডেন্ট রাইসির বিজয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন।

ইরান: ইরানের বিদায়ী প্রেসিডেন্ট হাসান রুহানির নির্বাচনের ফলাফলের পর রাইসিকে অভিনন্দন জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র: পরমাণু ইস্যুতে ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যকার টানাপোড়েনের খবর বিশ্ববাসীর অজানা নয়। ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের পর এর স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলেছে যুক্তরাষ্ট্র। ইরান ‘অবাধ ও নিরপেক্ষ নির্বাচনী প্রক্রিয়া’ গ্রহণে ব্যর্থ হয়েছে বলে দাবি করছে যুক্তরাষ্ট্র।

রাশিয়া: ইরানের নির্বাচনের স্বচ্ছতা নিয়ে যুক্তরাষ্ট্রের প্রশ্ন থাকলেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নবনির্বাচিত প্রেসিডেন্ট রাইসিকে অভিনন্দন জানিয়েছেন। একইসঙ্গে পুতিন ‘গঠনমূলক দ্বিপক্ষীয় সহযোগিতার’ আশাবাদ ব্যক্ত করেছেন।

ইসরাইল: এদিকে ইরানের চিরশত্রু ইসরাইল ইরানের নতুন প্রেসিডেন্টের তীব্র বিরোধিতা করে বলেছে রাইসি ইরানের ‘এ যাবৎকালের সবচেয়ে বেশি চরমপন্থি প্রেসিডেন্ট’ বলে অভিহিত করেছে।

পাকিস্তান: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দুই দেশের মধ্যে ‘আঞ্চলিক শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধি’ স্থাপনে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার করার আশাবাদ ব্যক্ত করেছে।

তুরস্ক: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান ইরানের নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে বলেছেন, এ বিজয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে পারস্পরিক সম্পর্ক আর সহযোগিতা আরো জোরদার হবে।

সিরিয়া: সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ রাইসিকে অভিনন্দন জানিয়ে দুই দেশের সম্পর্ক আরো সুদৃঢ় করতে রাইসির সঙ্গে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছেন।

ইরাক: ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ নির্বাচনে জয়লাভের জন্য ইরানের নতুন প্রেসিডেন্টকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন।

ইয়েমেন: ইয়েমেনের হুথি বিদ্রোহীদের রাজনৈতিক কার্যালয়ের প্রধান মাহদি আল-মাশিয়াত রাইসির বিজয়ে তাকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠিয়েছেন।

কাতার: কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি এক বার্তায় রাইসিকে অভিনন্দন জানিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের আশাবাদ ব্যক্ত করেছেন।

কুয়েত: কুয়েতের আমির শেখ নায়াফ আল আহমেদ আল সাবাহও ইরানের নতুন প্রেনিডেন্টকে শুভেচ্ছা বার্তা পাঠিয়ে বন্ধুত্বপূর্ণ ইসলামি প্রজাতন্ত্র গঠনের আহ্বান জানিয়েছেন।

সংযুক্ত আরব আমিরাত: সংযুক্ত আরব আমিরাতও রাইসিকে শুভেচ্ছা জানিয়েছেন।

হামাস: ফিলিস্তিনের হামাসের পক্ষ থেকেও রাইসিকে অভিনন্দন বার্তা পাঠানো হয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল: এদিকে ইরানের নবনির্বাচিত প্রেসিডেন্টের বিরুদ্ধে হত্যা, নির্যাতন এবং জোরপূর্বক অপহরণসহ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনেছে। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

হিউম্যান রাইটস ওয়াচ: অন্যদিকে ‘দমন-পীড়ন আর অস্বচ্ছ নির্বাচনী প্রক্রিয়ায় রাইসি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছে বলে অভিযোগ করেছে মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ।

প্রতিনিধি :: সিলেটের জৈন্তাপুরে ট্রাকচাপায় নিহত পাঁচজনের মধ্যে চারজন একই পরিবারের। আজ রোববার সকাল সাড়ে ছয়টার দিকে সিলেট-তামাবিল সড়কের জৈন্তাপুর ফেরিঘাট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত পাঁচজন হলেন জৈন্তাপুরের নিজপাট রুপচেন গ্রামের জামাল উদ্দিনের স্ত্রী সাবিয়া বেগম (৪০), সাবিয়ার মেয়ে সাকিয়া বেগম (৪), তিন মাস বয়সী ছেলে তাহমিদ হোসেন, ননদ হাবিবুন নেছা (৩৮) ও একই গ্রামের সিএনজিচালিত অটোরিকশার চালক হোসেন আহমদ (৩৫)। এ ঘটনায় আহত হয়ে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন নিহত সাবিয়ার দেবর জাকারিয়া আহমদ (৪২) ও তাঁর স্ত্রী হাসিনা বেগম (৩০)। পুলিশ ও নিহত ব্যক্তিদের পরিবারসূত্র জানায়, যাত্রীবাহী একটি সিএনজিচালিত অটোরিকশা সকাল সাড়ে ছয়টার দিকে মহাসড়কে উঠলে সিলেট থেকে তামাবিলগামী একটি ট্রাক সেটিকে ধাক্কা দেয়। এতে সিএনজিচালিত অটোরিকশার কয়েকজন যাত্রী ছিটকে পড়ে ট্রাকের চাকায় পিষ্ট হন। এ সময় ঘটনাস্থলে চারজন ও হাসপাতালে নেওয়ার পথে একজনের মৃত্যু হয়। আহত জাকারিয়া আহমদ বলেন, আজ সকালে সিএনজিচালিত অটোরিকশায় করে স্বজনের বাড়িতে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর বলেন, মরদেহগুলো সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে অটোরিকশাটি থানায় নেওয়া হয়েছে।