• ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

উপজেলায় উন্নীত হলো মধ্যনগর, দক্ষিণ সুনামগঞ্জ এখন শান্তিগঞ্জ

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত জুলাই ২৬, ২০২১
উপজেলায় উন্নীত হলো মধ্যনগর, দক্ষিণ সুনামগঞ্জ এখন শান্তিগঞ্জ

থানা থেকে আলাদা উপজেলায় উন্নীত হলো সুনামগঞ্জের মধ্যনগর। সোমবার (২৬ জুলাই) মধ্যনগর থেকে নতুন উপজেলা হিসেবে স্বীকৃতি দিয়েছে সরকার। এবং সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম বদলে ‘শান্তিগঞ্জ’ রাখার সিদ্ধান্ত হয়েছে।

এছাড়া আরও দুটি নতুন উপজেলা গঠন করা হয়েছে। প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

সুনামগঞ্জের মধ্যনগর ছাড়াও কক্সবাজারের ঈদগাঁও ও মাদারীপুরের ডাসার দেশের উপজেলা হিসেবে যুক্ত হচ্ছে।

দুপুর ১২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকটি হয়। গণভবন প্রান্ত থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী। অন্যরা যুক্ত হন সচিবালয় থেকে।

এই সিদ্ধান্তের মধ্যে দিয়ে দেশে মোট উপজেলার সংখ্যা হচ্ছে ৪৯৫টি।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়েও এসব তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘ঈদগাঁও, ডাসার এবং মধ্যনগর আগে থানা ছিল। উপজেলা হতে যে ক্রাইটেরিয়া রয়েছে, সেগুলো তিনটি থানায় পুরোপুরি পূরণ করে না। কিন্তু তিনটিই রিমোট (দুর্গম) এরিয়া। এ জন্য নিকার অনুমোদন করেছে। একইসঙ্গে নিকার নির্দেশনা দিয়েছে, এরপর থেকে ক্রাইটেরিয়া ফুলফিল না করলে, যাতে এমন প্রস্তাব না আনা হয়।’

  •  
  •  
  •  
  •  

প্রতিনিধি :: সিলেটের জৈন্তাপুরে ট্রাকচাপায় নিহত পাঁচজনের মধ্যে চারজন একই পরিবারের। আজ রোববার সকাল সাড়ে ছয়টার দিকে সিলেট-তামাবিল সড়কের জৈন্তাপুর ফেরিঘাট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত পাঁচজন হলেন জৈন্তাপুরের নিজপাট রুপচেন গ্রামের জামাল উদ্দিনের স্ত্রী সাবিয়া বেগম (৪০), সাবিয়ার মেয়ে সাকিয়া বেগম (৪), তিন মাস বয়সী ছেলে তাহমিদ হোসেন, ননদ হাবিবুন নেছা (৩৮) ও একই গ্রামের সিএনজিচালিত অটোরিকশার চালক হোসেন আহমদ (৩৫)। এ ঘটনায় আহত হয়ে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন নিহত সাবিয়ার দেবর জাকারিয়া আহমদ (৪২) ও তাঁর স্ত্রী হাসিনা বেগম (৩০)। পুলিশ ও নিহত ব্যক্তিদের পরিবারসূত্র জানায়, যাত্রীবাহী একটি সিএনজিচালিত অটোরিকশা সকাল সাড়ে ছয়টার দিকে মহাসড়কে উঠলে সিলেট থেকে তামাবিলগামী একটি ট্রাক সেটিকে ধাক্কা দেয়। এতে সিএনজিচালিত অটোরিকশার কয়েকজন যাত্রী ছিটকে পড়ে ট্রাকের চাকায় পিষ্ট হন। এ সময় ঘটনাস্থলে চারজন ও হাসপাতালে নেওয়ার পথে একজনের মৃত্যু হয়। আহত জাকারিয়া আহমদ বলেন, আজ সকালে সিএনজিচালিত অটোরিকশায় করে স্বজনের বাড়িতে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর বলেন, মরদেহগুলো সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে অটোরিকশাটি থানায় নেওয়া হয়েছে।