• ১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ , ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

যুক্তরাষ্ট্র-চীন-পাকিস্তানকে রাশিয়ার আমন্ত্রণ, নেই ভারত

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত আগস্ট ৫, ২০২১
যুক্তরাষ্ট্র-চীন-পাকিস্তানকে রাশিয়ার আমন্ত্রণ, নেই ভারত
Spread the love

আফগানিস্তান নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনার জন্য বেশ কিছু দেশকে আমন্ত্রণ জানিয়েছে রাশিয়া। পাকিস্তান, চীন এবং যুক্তরাষ্ট্রকে নিয়ে রাশিয়ার এই আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। তবে ভারতকে আমন্ত্রণ জানানো হয়নি। এই ঘটনার সঙ্গে সম্পৃক্ত লোকজন বিভিন্ন গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

আফগানিস্তানের বিভিন্ন অংঞ্চল দখলে নিতে দেশটির সেনাবাহিনীর সঙ্গে তালেবানের তীব্র সংঘাত চলছে। ইতোমধ্যেই আফগানিস্তানের বহু এলাকার দখল নিয়েছে তালেবান। এদিকে সহিংসতা বন্ধ করতে এবং আফগান শান্তি প্রক্রিয়াকে এগিয়ে নিতে রাশিয়া যুদ্ধবিধ্বস্ত দেশটির গুরুত্বপূর্ণ সব অংশীদারের সঙ্গে যোগাযোগের প্রচেষ্টা বাড়িয়েছে।

আগামী ১১ আগস্ট কাতারে যুক্তরাষ্ট্র, চীন এবং পাকিস্তানকে নিয়ে বৈঠকে বসার কথা রাশিয়ার। এর আগে গত ১৮ মার্চ এবং ৩০ এপ্রিল একই ধরনের বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে গত মাসে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লেভরভ বলেন, আফগান পরিস্থিতি নিয়ে ভারত এবং অন্যান্য দেশগুলোর সঙ্গে কাজ চালিয়ে যাবে তার দেশ। তার এমন বক্তব্য থেকে এটা ধারণা করা হয়েছিল যে, সামনের বৈঠকগুলোতে ভারত অন্তর্ভূক্ত থাকবে। কিন্তু হঠাৎ করেই ভারতকে কেন বাদ দেয়া হলো সে বিষয়টি এখনও পরিষ্কার নয়।

সে সময় তিনি সাংবাদিকদের উদ্দেশে বলেন, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে প্রভাব ফেলতে পারে এমন দেশ যেমন-কেন্দ্রীয় এশিয়ায় আমাদের অংশীদারী দেশসমূহ, ভারত, ইরান এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করে যাব। তিনি বলেন, ‘মস্কো ফরমেটে’ আমরা প্রধান দেশগুলোকে অন্তর্ভূক্ত করব।

রাশিয়ার আমন্ত্রণ না পাওয়ার বিষয়ে ভারতের পক্ষ থেকে এখনও কিছু বলা হয়নি। তবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আগামী ৬ আগস্ট আফগান পরিস্থিতি নিয়ে আলোচনা হবে। ওই বৈঠককে ইতিবাচক উন্নয়ন বলে উল্লেখ করেছেন ভারতে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত ফরিদ মামুনজাই।

প্রতিনিধি :: সিলেটের জৈন্তাপুরে ট্রাকচাপায় নিহত পাঁচজনের মধ্যে চারজন একই পরিবারের। আজ রোববার সকাল সাড়ে ছয়টার দিকে সিলেট-তামাবিল সড়কের জৈন্তাপুর ফেরিঘাট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত পাঁচজন হলেন জৈন্তাপুরের নিজপাট রুপচেন গ্রামের জামাল উদ্দিনের স্ত্রী সাবিয়া বেগম (৪০), সাবিয়ার মেয়ে সাকিয়া বেগম (৪), তিন মাস বয়সী ছেলে তাহমিদ হোসেন, ননদ হাবিবুন নেছা (৩৮) ও একই গ্রামের সিএনজিচালিত অটোরিকশার চালক হোসেন আহমদ (৩৫)। এ ঘটনায় আহত হয়ে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন নিহত সাবিয়ার দেবর জাকারিয়া আহমদ (৪২) ও তাঁর স্ত্রী হাসিনা বেগম (৩০)। পুলিশ ও নিহত ব্যক্তিদের পরিবারসূত্র জানায়, যাত্রীবাহী একটি সিএনজিচালিত অটোরিকশা সকাল সাড়ে ছয়টার দিকে মহাসড়কে উঠলে সিলেট থেকে তামাবিলগামী একটি ট্রাক সেটিকে ধাক্কা দেয়। এতে সিএনজিচালিত অটোরিকশার কয়েকজন যাত্রী ছিটকে পড়ে ট্রাকের চাকায় পিষ্ট হন। এ সময় ঘটনাস্থলে চারজন ও হাসপাতালে নেওয়ার পথে একজনের মৃত্যু হয়। আহত জাকারিয়া আহমদ বলেন, আজ সকালে সিএনজিচালিত অটোরিকশায় করে স্বজনের বাড়িতে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর বলেন, মরদেহগুলো সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে অটোরিকশাটি থানায় নেওয়া হয়েছে।