• ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

খুলছে ভারতীয় ভিসা সেন্টার

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত আগস্ট ১০, ২০২১
খুলছে ভারতীয় ভিসা সেন্টার
Spread the love

দেশের করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ আরও এক দফা বাড়িয়েছে সরকার। তবে ভিসা সেন্টার খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় হাইকমিশন। ভ্রমণ ভিসা ছাড়া সব ধরণের ভিসাও চালু হচ্ছে।

সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী ভারতের সঙ্গে সীমান্ত বন্ধ রাখা হবে ১৫ আগস্ট পর্যন্ত। তবে বাংলাদেশে নিজেদের ভিসা সেন্টারগুলো খুলে দেয়ার ঘোষণা দিয়েছে ভারতীয় হাইকমিশন।

মঙ্গলবার দুপুরে আন্তমন্ত্রণালয়ের বৈঠক শেষে ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের সীমা আরও বাড়ানোর তথ্য জানান সভাপতি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

আগের সিদ্ধান্ত অনুযায়ী ভারতের সঙ্গে সীমান্ত যোগাযোগ ১১ আগস্ট পর্যন্ত বন্ধ রাখার কথা বলা হয়েছিল।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘ভারতের সঙ্গে সীমান্ত বন্ধের মেয়াদ আজ শেষ হয়ে যাওয়ার কথা ছিল। এটা আরও বাড়ানো হলো। এতদিন যে নিয়মে চলছিল, ১৫ আগস্ট পর্যন্ত একই নিয়মে চলবে। যেহেতু আমাদের এখানে লকডাউন শিথিল করা হচ্ছে, ভারতেও সংক্রমণ অনেক কমে গেছে। আশা করা যাচ্ছে যে, এ সময়ের মধ্যে বিষয়টা পর্যালোচনা করে হয়তো পরেরবার সিদ্ধান্ত পরিবর্তন করতে পারি। আপাতত যেভাবে চলছে চলুক।’

ভারতে করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় গত ২৬ এপ্রিল দেশটির সঙ্গে প্রথমে ১৪ দিনের জন্য সব ধরনের সীমান্ত বন্ধ করে বাংলাদেশ। পরে সীমান্ত বন্ধের মেয়াদ কয়েক দফায় বাড়ানো হয়। সবশেষ ঘোষণায় দুই দিনের জন্য ১০ আগস্ট পর্যন্ত সীমান্ত বন্ধ রাখার সিদ্ধান্ত ছিল।

বর্তমানে ভারতে আটকেপড়াদের সংখ্যা কমে যাওয়ায় দেশটি থেকে সপ্তাহে তিনদিন অর্থাৎ রোববার, মঙ্গলবার ও বৃহস্পতিবার বাংলাদেশিরা যথাযথ কাগজপত্র নিয়ে পাঁচটি বন্দর নিয়ে দেশে ফিরতে পারছেন। এক্ষেত্রে সবাইকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন করতে হচ্ছে।

সীমান্ত বন্ধ থাকলেও বাংলাদেশে নিজেদের ভিসা সেন্টারগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় হাইকমিশন। মঙ্গলবার দুপুর ১টায় ঢাকার ভারতীয় হাই কমিশন তাদের ভারিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছে।

ফেসবুক পোস্টে ভারতীয় হাইকমিশন লিখেছে, ‘আমরা ফিরে আসছি! লকডাউন বিধিনিষেধ প্রত্যাহারের পরিপ্রেক্ষিতে, আমাদের ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রগুলি ১১ আগস্ট ২০২১ থেকে আবারও চালু হবে।’

পোস্টে আরও বলা হয়েছে, ১১ আগস্ট থেকে ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে ভিসার আবেদন করার জন্য কোনো অ্যাপয়েন্টমেন্ট বা অনুমতি নেয়ার প্রয়োজন নেই। পর্যটক ভিসা ছাড়া সব আবেদন গ্রহণ করা হচ্ছে।