• ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে সফর, ১৪৪৩ হিজরি

লাউয়াছড়া বনকর্মীদের উপর হামলা

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত আগস্ট ১১, ২০২১
লাউয়াছড়া বনকর্মীদের উপর হামলা

মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের কালাছড়া বন্যপ্রাণী এলাকার বন জমি জবর দখলের অভিযোগ উঠেছে। বন্যপ্রাণী বিভাগের কর্মকর্তাসহ বনকর্মীরা ঘটনাস্থলে যাওয়ার পর জমি দখলদারা হামলা চালায়। খবর পেয়ে পুলিশ, র‌্যাব ও বনবিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেন। বুধবার বেলা ৩টায় কালাছড়া বনভূমি সংলগ্ন ভেড়াছড়া এলাকায় এ ঘটনা ঘটে।

জানা যায়, লাউয়াছড়া জাতীয় উদ্যানের কালাছড়া বন্যপ্রাণীর এলাকাধীন ভেড়াছড়া এলাকায় বনভূমি জবরদখলের চেষ্টা করে স্থানীয় একটি চক্র। খবর পেয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারস্থ সহকারী বন কর্মকর্তা শ্যামল কুমার মিত্রসহ স্থানীয় বন কর্মীদের নিয়ে ঘটনাস্থলে যান। এসময় ভেড়াছড়া এলাকার একাধিক মামলার আসামী বাছিত মিয়াসহ স্থানীয় সংঘবদ্ধ দল লাঠিসোটা নিয়ে বনবিভাগের লোকদের উপর হামলা চালায়। এসময় বনবিভাগের লোকজন আত্মরক্ষার্থে বনের ভেতরে নিরাপদ আশ্রয়ে চলে যান। তবে কেউ হতাহত হয়নি। খবর পেয়ে পুলিশ, র‌্যাব-৯ ও লাউয়াছড়া রেঞ্জ কর্মকর্মা শহীদুল ইসলামসহ বনবিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা সরেজমিন পরিদর্শন করেন।

এ ব্যাপারে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারস্থ বিভাগীয় বন কর্মকতা রেজাউল করিম চৌধুরী সত্যতা নিশ্চিত করে বলেন, বনভূমি দেখাশুনা করতে গেলে ভেড়াছড়া এলাকায় অসংখ্য মামলার এক আসামীর নেতৃত্বে একটি সংঘবদ্ধ চক্র সহকারী বন কর্মকর্তাসহ অন্যান্যদের উপর হামলা চালায়। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে বলে জানান তিনি।

কমলগঞ্জ থানার ওসি ইয়ারদৌস হাসান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বনকর্মীদের ওপর হামলার ঘটনায় পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করছে। বন বিভাগের অভিযোগের পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

  •  
  •  
  •  
  •  

প্রতিনিধি :: সিলেটের জৈন্তাপুরে ট্রাকচাপায় নিহত পাঁচজনের মধ্যে চারজন একই পরিবারের। আজ রোববার সকাল সাড়ে ছয়টার দিকে সিলেট-তামাবিল সড়কের জৈন্তাপুর ফেরিঘাট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত পাঁচজন হলেন জৈন্তাপুরের নিজপাট রুপচেন গ্রামের জামাল উদ্দিনের স্ত্রী সাবিয়া বেগম (৪০), সাবিয়ার মেয়ে সাকিয়া বেগম (৪), তিন মাস বয়সী ছেলে তাহমিদ হোসেন, ননদ হাবিবুন নেছা (৩৮) ও একই গ্রামের সিএনজিচালিত অটোরিকশার চালক হোসেন আহমদ (৩৫)। এ ঘটনায় আহত হয়ে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন নিহত সাবিয়ার দেবর জাকারিয়া আহমদ (৪২) ও তাঁর স্ত্রী হাসিনা বেগম (৩০)। পুলিশ ও নিহত ব্যক্তিদের পরিবারসূত্র জানায়, যাত্রীবাহী একটি সিএনজিচালিত অটোরিকশা সকাল সাড়ে ছয়টার দিকে মহাসড়কে উঠলে সিলেট থেকে তামাবিলগামী একটি ট্রাক সেটিকে ধাক্কা দেয়। এতে সিএনজিচালিত অটোরিকশার কয়েকজন যাত্রী ছিটকে পড়ে ট্রাকের চাকায় পিষ্ট হন। এ সময় ঘটনাস্থলে চারজন ও হাসপাতালে নেওয়ার পথে একজনের মৃত্যু হয়। আহত জাকারিয়া আহমদ বলেন, আজ সকালে সিএনজিচালিত অটোরিকশায় করে স্বজনের বাড়িতে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর বলেন, মরদেহগুলো সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে অটোরিকশাটি থানায় নেওয়া হয়েছে।