• ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ৩রা জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

৯০ দিনের মধ্যে আফগানিস্তান দখল করতে পারে তালেবান

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত আগস্ট ১১, ২০২১
৯০ দিনের মধ্যে আফগানিস্তান দখল করতে পারে তালেবান
Spread the love

৩০ দিনের মধ্যে রাজধানী কাবুল বিচ্ছিন্ন করে ফেলতে পারে তালেবান এবং সম্ভবত ৯০ দিনের মধ্যে তারা এটি দখল করে ফেলতে পারে। বুধবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা এই আভাস দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানিয়েছেন, তালেবানের দ্রুত অগ্রযাত্রার মধ্যে কাবুল কত দিন টিকে থাকতে পারবে সে বিষয়ে নতুন করে পর্যালোচনা হয়েছে।

অবশ্য তিনি বলেছেন, ‘এটা কিন্তু চূড়ান্ত কিছু নয়।’ কারণ আফগান নিরাপত্তা বাহিনী কঠোর প্রতিরোধের মাধ্যমে এই সময়কে আরও পিছিয়েও দিতে পারে বলে জানান তিনি।

গত ছয় দিনে তালেবানের হাতে আফগানিস্তানের আটটি প্রাদেশিক রাজধানীর পতন হয়েছে। সর্বশেষমঙ্গলবার গোষ্ঠীটি উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ বাদাখশানের রাজধানী ফাইজাবাদ দখল করেছে। এর মধ্যেই ইউরোপীয় ইউনিয়নের এক কর্মকর্তা জানিয়েছেন, তালেবান এখন আফগানিস্তানের ৬৫ শতাংশ এলাকা নিয়ন্ত্রণ করছে। তারা ১১টি প্রাদেশিক রাজধানী দখল করেছে কিংবা দখলের পথে আছে।

চলতি মাসেই আফগানিস্তান থেকে নিজেদের সব সেনাকে প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। ইতোমধ্যে ওয়াশিংট সাফ জানিয়েছে, তালেবানের বিরুদ্ধে লড়াই কাবুলের নিজস্ব ব্যাপার। তারা সেনা দিয়ে আফগানিস্তানকে কোনোভাবেই সহযোগিতা করবে না। আর তালেবানও যুক্তরাষ্ট্রকে প্রতিশ্রুতি দিয়েছে, তারা কোনো বিদেশি সেনার ওপর হামলা চালাবে না।