• ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

বিমানবন্দর পরিচালনায় তুরস্কের সহায়তা চেয়েছে তালেবান

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত আগস্ট ২৬, ২০২১
বিমানবন্দর পরিচালনায় তুরস্কের সহায়তা চেয়েছে তালেবান
Spread the love

৩১ আগস্টের মধ্যে বিদেশি বাহিনী চলে যাওয়ার পর কাবুল বিমানবন্দর পরিচালনা করতে তুরস্কের কাছে প্রযুক্তিগত সহায়তা চেয়েছে তালেবান। বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন দুই তুর্কি কর্মকর্তা।

এ সময় তারা আরও জানান, কাবুলে থাকা তুর্কি সামরিক বাহিনীকেও আগস্টের শেষ তারিখের মধ্যে পুরোপুরি প্রত্যাহার করা হবে।

এক কর্মকর্তা জানান, ইসলামপন্থী তালেবান শর্তসাপেক্ষে অনুরোধ করেছে। তবে এই ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি আঙ্কারা। এমনকি অল্প সময়ের মধ্যে সেনারা কাবুল বিমানবন্দর ত্যাগ করতেও প্রস্তুত রয়েছে।

অবশ্য মাসখানেক ধরে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের নেতৃত্বাধীন সরকার বলে আসছে যে, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করা হলেও তারা কাবুল বিমানবন্দরের নিরাপত্তার জন্য কিছু সৈন্য রেখে যাবে।

এখন তালেবান কর্তৃক কাবুল দখল করার পর তাদেরকে বিমানবন্দরের প্রযুক্তিগত এবং নিরাপত্তা সহায়তা দিতে অনুরোধ করেছে গোষ্ঠীটি। নাম প্রকাশ না করার শর্তে জ্যেষ্ঠ এক তুর্কি কর্মকর্তা বলেন, তালেবানরা কাবুল বিমানবন্দর পরিচালনায় প্রযুক্তিগত সহায়তার জন্য অনুরোধ করেছে।

তবে তালেবান সব তুর্কি সৈন্যদের চলে যাওয়ার দাবি করলে যে কোনো সম্ভাব্য মিশনকে জটিল করে তুলবে। তুর্কি সশস্ত্র বাহিনী ছাড়া শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করা ঝুঁকিপূর্ণ কাজ। ইস্যুটি নিয়ে তালেবানের সঙ্গে আলোচনা চলছে এবং এরই মধ্যে সৈন্য প্রত্যাহারের প্রস্তুতি সম্পন্ন হয়েছে, যোগ করেন তিনি।