• ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে সফর, ১৪৪৩ হিজরি

সিলেটে গ্যাস পাইপলাইনের উপর স্থাপনা উচ্ছেদে ফের অভিযান

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত আগস্ট ২৬, ২০২১
সিলেটে গ্যাস পাইপলাইনের উপর স্থাপনা উচ্ছেদে ফের অভিযান

সিলেটের নগরের বালুচর এলাকার পার্শ্ববর্তী খাদিম ইউনিয়নের নয়া বাজারে উচ্চ চাপসম্পন্ন গ্যাস সঞ্চালন লাইনের উপর অবৈধভাবে গড়ে তোলা স্থাপনা উচ্ছেদে ফের অভিযান শুরু করেছে জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) সকাল থেকে এলাকাটিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও জালালাবাদ গ্যাসের কর্মকর্তাদের উপস্থিতিতে একটি তিনতলা ভবন ভাঙার মধ্য দিয়ে স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করে প্রতিষ্ঠাটি।

জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেডের মহাব্যবস্থাপকের (বিপণন-উত্তর) অতিরিক্ত দায়িত্বে থাকা প্রকৌশলী মনজুর আহমদ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গ্যাস সঞ্চালন লাইনের উপরের ভূমিতে কোনো ধরনের স্থাপনা তৈরি করা নিষিদ্ধ। কিন্তু আইনের তোয়াক্কা না করে এই এলাকায় ভূগর্ভস্থ গ্যাস সঞ্চালন লাইনের উপর দিয়েও অনেক স্থাপনা গড়ে তোলা হয়েছে। সে সকল ঝুঁকিপূর্ণ ও বেআইনি স্থাপনার তালিকা আমরা করেছি। তাদেরকে বারবার মৌখিকভাবে বলা সত্ত্বেও অবৈধ স্থাপনা অপসারণ করেননি। তাই আজ সকাল থেকে নয়াবাজার এলাকায় অভিযান শুরু হয়েছে। এখন থেকে ক্রমান্বয়ে সিলেটে এ অভিযান অব্যাহত থাকবে। অভিযান শুরুর আগে জালালাবাদ গ্যাসের লোকজন গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করেন বলেও জানান এ প্রকৌশলী।

প্রসঙ্গত, চলতি বছরের ১৭ মার্চ শাহপরান থানাধীন ইসলামপুরে মোহাম্মদপুর নূরপুর আবাসিক এলাকায় স্থাপনা উচ্ছেদের মধ্যদিয়ে শুরু করা হয় জালালাবাদ গ্যাসের এই অভিযান। সে সময় সিলেটের জালালাবাদ গ্যাসের অধিককৃত ভূমিতে গ্যাস লাইনের উপর অবৈধ ও ঝুঁকিপূর্ণ সীমানা প্রাচীর, বাড়ি, দোকানপাট ও বাড়িঘর উচ্ছেদ অভিযান চালায় জালালাবাদ গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম লিমিটেড।

  •  
  •  
  •  
  •  

প্রতিনিধি :: সিলেটের জৈন্তাপুরে ট্রাকচাপায় নিহত পাঁচজনের মধ্যে চারজন একই পরিবারের। আজ রোববার সকাল সাড়ে ছয়টার দিকে সিলেট-তামাবিল সড়কের জৈন্তাপুর ফেরিঘাট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত পাঁচজন হলেন জৈন্তাপুরের নিজপাট রুপচেন গ্রামের জামাল উদ্দিনের স্ত্রী সাবিয়া বেগম (৪০), সাবিয়ার মেয়ে সাকিয়া বেগম (৪), তিন মাস বয়সী ছেলে তাহমিদ হোসেন, ননদ হাবিবুন নেছা (৩৮) ও একই গ্রামের সিএনজিচালিত অটোরিকশার চালক হোসেন আহমদ (৩৫)। এ ঘটনায় আহত হয়ে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন নিহত সাবিয়ার দেবর জাকারিয়া আহমদ (৪২) ও তাঁর স্ত্রী হাসিনা বেগম (৩০)। পুলিশ ও নিহত ব্যক্তিদের পরিবারসূত্র জানায়, যাত্রীবাহী একটি সিএনজিচালিত অটোরিকশা সকাল সাড়ে ছয়টার দিকে মহাসড়কে উঠলে সিলেট থেকে তামাবিলগামী একটি ট্রাক সেটিকে ধাক্কা দেয়। এতে সিএনজিচালিত অটোরিকশার কয়েকজন যাত্রী ছিটকে পড়ে ট্রাকের চাকায় পিষ্ট হন। এ সময় ঘটনাস্থলে চারজন ও হাসপাতালে নেওয়ার পথে একজনের মৃত্যু হয়। আহত জাকারিয়া আহমদ বলেন, আজ সকালে সিএনজিচালিত অটোরিকশায় করে স্বজনের বাড়িতে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর বলেন, মরদেহগুলো সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে অটোরিকশাটি থানায় নেওয়া হয়েছে।