• ৯ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ , ২৪শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ , ১৫ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

তালেবানের সঙ্গে কাজ করতে চায় ইউরোপীয় ইউনিয়নও

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত সেপ্টেম্বর ৩, ২০২১
তালেবানের সঙ্গে কাজ করতে চায় ইউরোপীয় ইউনিয়নও
Spread the love

আফগানিস্তানে তালেবান সরকারকে স্বীকৃতি না দিলেও তাদের সঙ্গে কাজ ও সরাসরি যোগাযোগ রাখতে চায় ইউরোপীয় ইউনিয়নও (ইইউ)। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা জানানো হয়েছে।

আজ শুক্রবার ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বরেল জানিয়েছেন, কঠিন শর্ত দিয়ে এই যোগাযোগ রক্ষা করা হবে। তবে এর মানে এই নয় যে নতুন আফগান সরকারকে স্বীকৃতি দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন।

এর আগে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবও তালেবানের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করে বলেছেন, তালেবানকে আপাতত স্বীকৃতি না দিলেও আফগানিস্তানের নতুন বাস্তবতা মেনে নিতে হবে ব্রিটেনকে। ব্রিটেন চায় না দেশটির সামাজিক ও অর্থনৈতিক কাঠামো ভেঙে পড়ুক। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তালেবানের সঙ্গে কাজ ও সরাসরি যোগাযোগ রাখার প্রয়োজনীয়তা আমরা বুঝতে পারছি।

ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বরেল বলেন, ‘আফগান জনগণের পাশে দাঁড়াতে আফগানিস্তানের নতুন সরকারের সঙ্গে আমাদের যোগাযোগ থাকতে হবে। এটা কাজ চালানোর জন্য, এর মানে এই নয় যে নতুন সরকারকে স্বীকৃতি দিচ্ছি আমরা।’ জোসেপ বরেল আরও বলেন, ‘নতুন আফগান সরকারের সঙ্গে সংযোগটা কী পর্যায়ে থাকবে সেটা নির্ভর করবে তাদের আচরণের ওপর। যেমন তারা যদি নিজের দেশকে অন্য দেশে সন্ত্রাসবাদ রপ্তানির ঘাঁটি হিসেবে ব্যবহার হতে না দেয়, মানবাধিকারের প্রতি শ্রদ্ধাশীল থাকে এবং আইনের শাসন ও সংবাদমাধ্যমের স্বাধীনতা দেয়।’

আফগানিস্তানকে অন্তর্ভুক্তিমূলক ও প্রতিনিধিত্বমূলক অন্তর্বর্তীকালীন সরকার গঠন করার কথাও বলেন ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ পর্যায়ের এই কর্মকর্তা। একইসঙ্গে বিদেশি মানবিক সাহায্য সহযোগিতার অনুমোদন দিতে এবং দেশত্যাগে ইচ্ছুক আফগানদের সেই সুযোগ দেওয়ার আহ্বান জানান তিনি। সূত্র: রয়টার্স