• ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

মার্কিন দখলদারিত্বের কারণে আফগানিস্তানে কী কী অবনতি হয়েছে জানাল রাশিয়া

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত সেপ্টেম্বর ৩, ২০২১
মার্কিন দখলদারিত্বের কারণে আফগানিস্তানে কী কী অবনতি হয়েছে জানাল রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, আফগানিস্তানে মার্কিন সেনাদের দুই দশকের দখলদারিত্বের কারণে দেশটিতে দুঃখ-দুর্দশা চরমভাবে বেড়েছে।

বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ মন্ততব্য করেন। তিনি বলেন, আফগানিস্তানের সন্ত্রাসবাদের সমস্যা, মাদক চোরাচালান এবং মানুষের দারিদ্রসীমার নিচে বসবাস করা- এগুলোর কোনওটিই কমেনি, বরং বেড়েছে।

মারিয়া জাখারোভা আরও বলেন, “সর্বশেষ পর্যায়ে যখন মার্কিন নেতৃত্বাধীন আন্তর্জাতিক জোটের সেনারা আফগানিস্তান থেকে চলে যাচ্ছিল তখন আমেরিকা ড্রোন হামলা চালিয়ে বেসামরিক লোকজন হত্যা করেছে। এ ধরনের নির্বিচারে হত্যাকাণ্ডের কঠোর নিন্দা জানায় রাশিয়া।”

আফগানিস্তানের সম্ভাব্য মানবিক সংকট ঠেকানোর জন্য কার্যকর পদক্ষেপ নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান রুশ মুখপাত্র। পাশাপাশি আফগানিস্তানের সমস্ত জাতি-গোষ্ঠীর সমন্বয়ে একটি অংশগ্রহণমূলক সরকার গঠনেরও আহ্বান জানান তিনি।

  •  
  •  
  •  
  •  

প্রতিনিধি :: সিলেটের জৈন্তাপুরে ট্রাকচাপায় নিহত পাঁচজনের মধ্যে চারজন একই পরিবারের। আজ রোববার সকাল সাড়ে ছয়টার দিকে সিলেট-তামাবিল সড়কের জৈন্তাপুর ফেরিঘাট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত পাঁচজন হলেন জৈন্তাপুরের নিজপাট রুপচেন গ্রামের জামাল উদ্দিনের স্ত্রী সাবিয়া বেগম (৪০), সাবিয়ার মেয়ে সাকিয়া বেগম (৪), তিন মাস বয়সী ছেলে তাহমিদ হোসেন, ননদ হাবিবুন নেছা (৩৮) ও একই গ্রামের সিএনজিচালিত অটোরিকশার চালক হোসেন আহমদ (৩৫)। এ ঘটনায় আহত হয়ে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন নিহত সাবিয়ার দেবর জাকারিয়া আহমদ (৪২) ও তাঁর স্ত্রী হাসিনা বেগম (৩০)। পুলিশ ও নিহত ব্যক্তিদের পরিবারসূত্র জানায়, যাত্রীবাহী একটি সিএনজিচালিত অটোরিকশা সকাল সাড়ে ছয়টার দিকে মহাসড়কে উঠলে সিলেট থেকে তামাবিলগামী একটি ট্রাক সেটিকে ধাক্কা দেয়। এতে সিএনজিচালিত অটোরিকশার কয়েকজন যাত্রী ছিটকে পড়ে ট্রাকের চাকায় পিষ্ট হন। এ সময় ঘটনাস্থলে চারজন ও হাসপাতালে নেওয়ার পথে একজনের মৃত্যু হয়। আহত জাকারিয়া আহমদ বলেন, আজ সকালে সিএনজিচালিত অটোরিকশায় করে স্বজনের বাড়িতে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর বলেন, মরদেহগুলো সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে অটোরিকশাটি থানায় নেওয়া হয়েছে।