• ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ , ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ , ১৯শে সফর, ১৪৪৩ হিজরি

আফগানিস্তানকে ১০০ কোটি ডলার দেবে দাতাগোষ্ঠী

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত সেপ্টেম্বর ১৪, ২০২১
আফগানিস্তানকে ১০০ কোটি ডলার দেবে দাতাগোষ্ঠী

তালেবান ক্ষমতায় আসার ফলে বড় ধরনের মানবিক বিপর্যয়ের মুখোমুখি আফগানিস্তান। এমতাবস্থায় সেটি এড়াতে ৬০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা চেয়েছিল জাতিসংঘ। তবে দাতারা ১০০ কোটি ডলারেরও (১ বিলিয়ন) বেশি অর্থ সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। খবর প্রকাশ করেছে আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের জনগোষ্ঠীকে সহায়তার জন্য গতকাল সোমবার সুইজারল্যান্ডের জেনেভায় এক সভার আয়োজন করে জাতিসংঘ। সেখানে দাতা দেশগুলোর কাছে ৬০০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা চাওয়া হয়।

সভায় জাতিসংঘ মহাসচিব বলেন, ‘কয়েক দশকের যুদ্ধ, ভোগান্তি এবং নিরাপত্তাহীনতার পর আফগানরা সম্ভবত তাদের সবচেয়ে বিপজ্জনক সময়ের মুখোমুখি। আফগানিস্তানের জনগণের জন্য একটি লাইফলাইন প্রয়োজন।’

বর্তমানে আফগানিস্তানের আর্থিক ব্যবস্থা খুবই সীমিত জানিয়ে তিনি বলেন, সেখানে অবস্থা এমন যে অর্থনীতির মৌলিক বিষয় নিয়ে দেশটিতে কাজ করা যাবে না।

তালেবানরা ক্ষমতা দখল করার আগে থেকেই আফগানিস্তানের প্রায় অর্ধেক জনসংখ্যা বা ১ কোটি ৮০ লাখ মানুষ আন্তর্জাতিক সহায়তার ওপর নির্ভরশীল ছিল। এখন সেটি আরও বাড়তে পারে বলে সতর্ক করেছেন জাতিসংঘসহ বিভিন্ন সাহায্য সংস্থার কর্মকর্তারা।

পূর্ববতি সরকারের শাসনামলে কয়েক’শ কোটি ডলার বিদেশি সহায়তা পেয়ে আসছিল যুদ্ধবিধ্বস্ত দেশটি। কিন্তু তালেবান ক্ষমতায় আসায় সবকিছু হঠাৎ করেই বন্ধ হয়ে যায়। এমন পরিস্থিতিতে জাতিসংঘের বিভিন্ন কর্মসূচির ওপর চাপ বেড়েছে।

গত শুক্রবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, সংস্থাটি বর্তমানে আর্থিক সংকটে রয়েছে এবং এ কারণে আফগানিস্তানে কর্মীদের বেতন পর্যন্ত দেওয়া সম্ভব হচ্ছে না।

  •  
  •  
  •  
  •  

প্রতিনিধি :: সিলেটের জৈন্তাপুরে ট্রাকচাপায় নিহত পাঁচজনের মধ্যে চারজন একই পরিবারের। আজ রোববার সকাল সাড়ে ছয়টার দিকে সিলেট-তামাবিল সড়কের জৈন্তাপুর ফেরিঘাট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত পাঁচজন হলেন জৈন্তাপুরের নিজপাট রুপচেন গ্রামের জামাল উদ্দিনের স্ত্রী সাবিয়া বেগম (৪০), সাবিয়ার মেয়ে সাকিয়া বেগম (৪), তিন মাস বয়সী ছেলে তাহমিদ হোসেন, ননদ হাবিবুন নেছা (৩৮) ও একই গ্রামের সিএনজিচালিত অটোরিকশার চালক হোসেন আহমদ (৩৫)। এ ঘটনায় আহত হয়ে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন নিহত সাবিয়ার দেবর জাকারিয়া আহমদ (৪২) ও তাঁর স্ত্রী হাসিনা বেগম (৩০)। পুলিশ ও নিহত ব্যক্তিদের পরিবারসূত্র জানায়, যাত্রীবাহী একটি সিএনজিচালিত অটোরিকশা সকাল সাড়ে ছয়টার দিকে মহাসড়কে উঠলে সিলেট থেকে তামাবিলগামী একটি ট্রাক সেটিকে ধাক্কা দেয়। এতে সিএনজিচালিত অটোরিকশার কয়েকজন যাত্রী ছিটকে পড়ে ট্রাকের চাকায় পিষ্ট হন। এ সময় ঘটনাস্থলে চারজন ও হাসপাতালে নেওয়ার পথে একজনের মৃত্যু হয়। আহত জাকারিয়া আহমদ বলেন, আজ সকালে সিএনজিচালিত অটোরিকশায় করে স্বজনের বাড়িতে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর বলেন, মরদেহগুলো সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে অটোরিকশাটি থানায় নেওয়া হয়েছে।