• ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ , ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ , ২০শে রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

যুক্তরাষ্ট্রকে কঠোর পরিণতি ভোগের হুমকি তালেবানের

প্রিয় সিলেট ডেস্ক
প্রকাশিত সেপ্টেম্বর ২৯, ২০২১
যুক্তরাষ্ট্রকে কঠোর পরিণতি ভোগের হুমকি তালেবানের

আফগানিস্তানের আকাশসীমায় মার্কিন ড্রোনের প্রবেশ বন্ধ না করলে যুক্তরাষ্ট্রকে কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে সতর্ক করেছে তালেবান। বুধবার তালেবান এই হুশিয়ারি দেয় বলে একটি আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

খুদে ব্লগিং সাইট টুইটারে তালেবান এক বিবৃতিতে জানিয়েছে,  আফগানিস্তানে ড্রোন বন্ধ না করে যুক্তরাষ্ট্র দোহায় দেওয়া প্রতিশ্রুতিসহ সব ধরনের আন্তর্জাতিক অধিকার ও আইন লঙ্ঘন করছে।  আমরা আন্তর্জাতিক অধিকার, আইন ও প্রতিশ্রুতির আলোকে আফগানিস্তানের সঙ্গে আচরণ করার জন্য বিশ্বের সব দেশ বিশেষ করে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানাচ্ছি।  যেকোনো নেতিবাচক পরিণতি বন্ধের জন্যই এই আহ্বান জানানো হচ্ছে।

যদিও তালেবানের এই বিবৃতির ব্যাপারে তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্রের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এর আগে আফগানিস্তানের অন্তর্বর্তী সরকারের তথ্য ও সংস্কৃতিবিষয়ক উপমন্ত্রী এবং তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক টুইটার বার্তায় অভিযোগ করেন, গত কয়েক দিনে যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি ড্রোন আফগানিস্তানের আকাশসীমা লঙ্ঘন করেছে।

মুজাহিদ বলেন, যে কোনো দেশের বৈধ কর্তৃপক্ষ ওই দেশের জল, স্থল ও আকাশসীমার মালিক। বর্তমানে আফগানিস্তানের ক্ষমতার নিয়ন্ত্রণকারী হিসেবে তালেবান সে দেশের সর্বময় ক্ষমতার অধিকারী। তাই আফগানিস্তানের সীমানায় কাজ করতে গেলে তালেবানের সঙ্গে আলোচনা করতে হবে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরু হওয়ার পর ১৫ আগস্ট দ্বিতীয় দফায় দেশটির ক্ষমতা দখল করে তালেবান।

তালেবান ক্ষমতা দখলের পর কাবুল বিমানবন্দরে আত্মঘাতী বোমা হামলায় মার্কিন নাগরিকসহ শতাধিক মানুষ নিহত হন। জঙ্গি গোষ্ঠী আইএস-কে ওই হামলার দায় স্বীকার করেছিল। আইএস-কে দমনে আফগানিস্তানে ড্রোন হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র। যদিও আফগানিস্তানে আল-কায়েদা কিংবা আইএস-কে সক্রিয় নয় বলে দাবি করে আসছে তালেবান।

  •  
  •  
  •  
  •  

প্রতিনিধি :: সিলেটের জৈন্তাপুরে ট্রাকচাপায় নিহত পাঁচজনের মধ্যে চারজন একই পরিবারের। আজ রোববার সকাল সাড়ে ছয়টার দিকে সিলেট-তামাবিল সড়কের জৈন্তাপুর ফেরিঘাট এলাকায় এ ঘটনা ঘটে। নিহত পাঁচজন হলেন জৈন্তাপুরের নিজপাট রুপচেন গ্রামের জামাল উদ্দিনের স্ত্রী সাবিয়া বেগম (৪০), সাবিয়ার মেয়ে সাকিয়া বেগম (৪), তিন মাস বয়সী ছেলে তাহমিদ হোসেন, ননদ হাবিবুন নেছা (৩৮) ও একই গ্রামের সিএনজিচালিত অটোরিকশার চালক হোসেন আহমদ (৩৫)। এ ঘটনায় আহত হয়ে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন নিহত সাবিয়ার দেবর জাকারিয়া আহমদ (৪২) ও তাঁর স্ত্রী হাসিনা বেগম (৩০)। পুলিশ ও নিহত ব্যক্তিদের পরিবারসূত্র জানায়, যাত্রীবাহী একটি সিএনজিচালিত অটোরিকশা সকাল সাড়ে ছয়টার দিকে মহাসড়কে উঠলে সিলেট থেকে তামাবিলগামী একটি ট্রাক সেটিকে ধাক্কা দেয়। এতে সিএনজিচালিত অটোরিকশার কয়েকজন যাত্রী ছিটকে পড়ে ট্রাকের চাকায় পিষ্ট হন। এ সময় ঘটনাস্থলে চারজন ও হাসপাতালে নেওয়ার পথে একজনের মৃত্যু হয়। আহত জাকারিয়া আহমদ বলেন, আজ সকালে সিএনজিচালিত অটোরিকশায় করে স্বজনের বাড়িতে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। জৈন্তাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম দস্তগীর বলেন, মরদেহগুলো সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে অটোরিকশাটি থানায় নেওয়া হয়েছে।