২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
১২ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

১৫ বছর পর নিজ বাড়িতে ফিরলেন সাবেক থাই প্রধানমন্ত্রী

প্রিয় সিলেট
প্রকাশিত ১৮ ফেব্রুয়ারি, রবিবার, ২০২৪ ১০:৫৬:৩৫
১৫ বছর পর নিজ বাড়িতে ফিরলেন সাবেক থাই প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:- অবশেষে কারাগার থেকে ছাড়া পেলেন থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা। ১৫ বছরের স্বেচ্ছা-নির্বাসন কাটিয়ে গত বছর দেশে ফিরে ছয় মাস কারাবন্দি থাকার পর আজ রবিবার (১৮ ফেব্রুয়ারি) হাসপাতাল থেকে প্যারোলে ছাড়া পান তিনি।
বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ৭৪ বছর বয়সী সাবেক থাই প্রধানমন্ত্রী ১৫ বছরের স্বেচ্ছা-নির্বাসন কাটিয়ে গত বছর দেশে ফিরে কারাবন্দি হয়েছিলেন। এর মাত্র ছয় মাস পরেই প্যারোলে মুক্তি পেয়ে বাড়িতে ফিরলেন থাকসিন সিনাওয়াত্রা।
দোষী সাব্যস্ত সাবেক এই থাই প্রধানমন্ত্রীকে রবিবার প্যারোলে মুক্তি দেয়া হয়েছে বলে তার আইনজীবী জানিয়েছেন। এতে করে সেনা অভ্যুত্থানে ক্ষমতা থেকে উৎখাত এবং এর প্রেক্ষিতে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার ১৫ বছর পর নিজ স্বদেশে মুক্তভাবে প্রথম দিন শুরু করলেন তিনি।
শনিবার থাইল্যান্ডের প্রধানমন্ত্রী সেরেথা থাভাইসিন বলেন ‘দেশের আইন অনুসারে, আগামী ১৮ ফেব্রুয়ারি (রবিবার) থাকসিন সিনাওয়াত্রাকে মুক্তি দেয়া হবে। ’
উল্লেখ্য, গত বছরের ২২ আগস্ট সিঙ্গাপুরে ১৫ বছরের স্বেচ্ছা নির্বাসন শেষে ব্যক্তিগত বিমানে করে থাইল্যান্ডের ডন মুয়াং বিমানবন্দরে অবতরণ করেন থাকসিন।
বিমানবন্দর থেকে আদালতের মাধ্যমে তাকে কারাগারে নেয়া হয়। কারাগারে নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই থাকসিনকে হাসপাতালে নেয়া হয়।
এর আগে, ২০০১ সালে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হন থাকসিন। পরে এক অভ্যুত্থানের মাধ্যমে ২০০৬ সালের ৯ সেপ্টেম্বর ক্ষমতাচ্যুত হন তিনি।
ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকেই তিনি দেশের বাইরে স্বেচ্ছা নির্বাসনে ছিলেন

এস. এম.শিবা