২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ
৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
১২ই জিলকদ, ১৪৪৫ হিজরি

বিশেষজ্ঞদের মত উপেক্ষা করে সরকার তাপবিদ্যুৎ কেন্দ্র করছে: রিজভী

priyosylhet24.com
প্রকাশিত ২৫ এপ্রিল, বৃহস্পতিবার, ২০২৪ ১৮:৩৭:৫৫
বিশেষজ্ঞদের মত উপেক্ষা করে সরকার তাপবিদ্যুৎ কেন্দ্র করছে: রিজভী

অনলাইন নিউজঃ বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা করে গলাচিপা ও বাউফলে সরকার তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরি করছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাত দিনের ধারাবাহিক কর্মসূচির প্রথম দিনে তীব্র তাপদাহে অতিষ্ঠ জনসাধারণের মাঝে বোতলজাত পানি, স্যালাইন বিতরণকালে তিনি এসব কথা বলেন।

তাপ ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে জনগণের মতামতের বাইরে যাওয়া উচিত নয় মন্তব্য করে রিজভী বলেন, আমাদের বিশেষজ্ঞ ও বিজ্ঞানীরা বার বার বলেছেন, কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন করবেন না। কিন্তু গণবিরোধী প্রধানমন্ত্রী গণবিরোধী প্রজেক্ট করেছেন। বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা করে গলাচিপা, বাউফলে তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরি করছেন।

রেশনিং কার্ডও দলীয়করণের অভিযোগ তুলে তিনি বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান দেশকে অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ করে রেশনিং ব্যবস্থা তুলে নিয়েছিলেন। আজকে দেশের অর্থনীতিকে লুটতরাজ করে ভঙ্গুর করে ফেলেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার। মুখে স্বয়ংসম্পূর্ণের কথা বলে আবার রেশনিং ব্যবস্থা চালু করেছে। তাও সাধারণ মানুষের আওতায় নয়, আওয়ামী গোষ্ঠী এ রেশনিং কার্ডও দলীয়করণ করেছে।

নিত্যপণ্যের মূল্য বৃদ্ধির সমালোচনা করে রিজভী বলেন, প্রতিদিন দ্রব্যমূল্য বেড়েই চলছে। আদা, রসুন পেঁয়াজ ডলারের দামে আমদানি করতে হচ্ছে। মানুষ পেট ভরে ভাত খেতে পারছে না। সন্তান বিক্রি করে পেট চালাতে হচ্ছে।

ডামি নির্বাচনে আওয়ামী লীগ নেতারাও সুযোগ পাচ্ছে না মন্তব্য করে রিজভী বলেন, প্রধানমন্ত্রী এখন আবার ডামি উপজেলা নির্বাচন করতে যাচ্ছে। সে নির্বাচনে আওয়ামী লীগ নেতারাও সুযোগ পাচ্ছে না। মন্ত্রী-এমপিদের ভাই, শালা, ভাগিনা, ভায়রাদের কারণে জিম্মি স্থানীয় জনগণ। প্রতিটি সংসদীয় এলাকায় এমপি-রাজ তৈরি হয়েছে। তাও ডামি এমপি। আজকে ডামি এমপির স্ত্রী, শ্যালক, ভাই দিয়ে সৃষ্টি করা হচ্ছে এমপি-রাজ। এমপি রাজত্বের কারণে জিম্মি গোটা এলাকা।